Header Ads

স্বামী হতে গেলে ৭ টি জিনিস মানতেই হবে।



স্বামী হতে গেলে ৭ টি জিনিস মানতেই হবে।


১/ উপারজন করে স্ত্রীকে খাওয়াবে। এটা তোমার দায়িত্ব। হযরত মুহাম্মাদ (স:) বলেছেন বিয়ে করা ভালো কিন্তু তাকে ভরন পোষণ না দিতে পারলে না করাই ভাল। অতএব সে কি করল না করল তা নিয়ে মাথা ঘামানো যাবে না। তোমাকে উপারজন করে খাওয়াতেই হবে। না পারলে বিয়ে করিও না।


২/ তুমি যে মানের খাও বউকে সেই মানের খাওয়াবা। এটা স্বামীর জন্য প্রথম করতব্য, স্ত্রী যেন কখনো মনে না করে যে আমাকে যা খাওয়াচ্ছে তার থেকে সে ভাল খাচ্ছে।

৩/ তুমি যে মানের কাপড় পড় তোমার স্ত্রীকে ঠিক সেই মানের কাপড় পরাও।

৪/ স্ত্রীকে কখনো কোন কটু কথা বলো না। গালি দিওনা, নিন্দা করো না, কোন সময় তার দোষ ত্রুটি উল্লেখ করো না। যেমন বলো না যে তোমার ঠোট টা কালো, একবার ঠোট কালো বললে ৮ বছর ভালোবাসবে না। এটা নিন্দার মধ্যে পরে।মেয়ে মানুষ কখনো নিন্দা সহ্য  করতে পারে না। কখনো বলবে না তোমার রংটা কালো, আর জীবনে কখনো শশুর শাশুড়িকে গালি দিবে না। শশুর শাশুড়িকে গালি দিলে সে কখনো তোমাকে ভাল বাসবে না। তুমি যদি মরেও যাও আর ওই ঘড়ে যদি কেউ না থাকে তোমাকে লাত্থি দিয়ে চলে যাবে। মনেমনে বলবে সে আমার বাবাকে একদিন গালি দিয়েছিল। তাই বলছি কোনদিন কখনো শশুর শাশুড়িকে খারাপ কথা বলবেন না, প্রসংশা করবে, এবং যে কথা বললে স্ত্রী খুশি হয় সেই কথা বলবে।

৫/ বাহিরে যেতে দিবে না। যেমন বাজারে যেতে দিবে না, মারকেটে যেতে দিবে না, তুমি থাকতে সে যাবে কেন। সাধারনত মেয়েদের উপস্থিত বুদ্ধি কম, কম দামের জিনিষ বেশি টাকা দিয়ে কিনবে। বিয়ে বাড়িতে যেতে দিবে না। বিয়ে বাড়িতে গেলে স্বামী বেশি হয়ে যায়। যত খারাপ ঘটনা স্বাধারণত বিয়ে বাড়িতেই ঘটে।

৬/ স্ত্রীকে কখনো মুখের উপর মারবে না। স্ত্রীকে এমনিতেই মারা ঠিক না । তার পরেও যদি মারতে হয় মুখের উপরে মারবে না। চেষ্টা করবে বুঝিয়ে সেটাকে ঠিক করতে।

৭/ স্ত্রীকে আল্লাহর ভয় দেখাতে হবে । কোন কাজ করলে গুনাহ হয় সে সম্পরকে জানাতে হবে। কোন কাজ করলে আল্লাহ পাক খুশি হন সে সম্পরকে জানাতে হবে। যেমন কোন কোন স্ত্রীলোক আছে স্বামীকে ধমক দিয়ে কথা বলে, বাড়ীতে স্বামীর সাথ উচ্চ স্বরে কথা বলে, এটা কখনই করা যাবে না, মহা পাপ । রাতে স্বামী স্ত্রী ঘুমানোর সময় ইসলামিক বই পড়তে হবে। স্ত্রী পড়বে স্বামী শুনবে এবং তা নিয়ে আলোচনা করবে।

এই ৭ টি জিনিষ মেনে চললে আমি কথা দিচ্ছি তোমাদের দাম্পত্য জীবনে সুখ আসবেই।তাই তোমাদের কাছে আমার অনুরোধ তোমরা স্বামী স্ত্রী দুজন দুজনকে বোঝার চেষ্টা করবে।এক জন আরেকজনকে হেল্প করবে। কোন কাজ করলে ভাল হয় তা নিয়ে নিয়মিত আলোচনা করো।দেখবে জীবনটা কত সুন্দর ।

এ বেপারে তোমাদের কোন অভিমত, বা সমালোচনা করার থাকলে কমেন্ট করে পাঠাও আর ভাল লাগলে লাইকে ক্লি করতে ভুলবে না। ধন্যবাদ সবাইকে ।

রচনা : এম, আব্দুল্লাহ আল মামুন

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.