Header Ads

টেনশন কি এবং টেনশন আমাদের কি কি ক্ষতি করে

 

ক্ষতি

   টেনশন আমদের সবার হয়। এই টেনশন এক ধরণের মারাত্নক রোগ। টেনশন মানুষকে মিত্যুর দিকে ঠেলে দেয়। এই টেনশনে মানুষ অতি তাড়াতাড়ি অসুস্থ হয়ে পরে। আমরা অতিরিক্ত টেনশন বা মানসিক চাপে থাকলে আমাদের শরিরের নানান ধরণের শারিরিক সমস্যা দেখা দেয় যেমন বেশি মানসিক চাপে থাকলে ডাইবেটিস, উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাক ইত্যাদি সকল বড় বড় রোগ দেখা যায়।

 আমদের জিবনে সবারই কিছু না কিছু টেনশন থাকেই। কিন্তু আমরা বুঝতেই পারি না যে এই টেনশন আমাদের মারাত্নক ক্ষতি করতেছে। আমরা অনেকে ভাবি যে টেনশন করতে চাই না কেন টেনশন আসে। আমাদের মানসিক চাপ বেশি হলে টেনশন করা লাগে না অলরেডি টেনশন চলে আসে। এই টেনশন আমাদের শরিরে কি কি ক্ষতি করে জানেন কি? চলুন জেনে নিই,

*ঘুম না হওয়া

*হুট করে সিন্ধান্ত নেওয়া

*ভুল করা

*কিছুই ভাবতে না পারা

ঘুম না হওয়া

আমরা অতিরিক্ত চিন্তা করি যখন খুব মানসিক চাপে থাকি। আর যখন চিন্তা করি তখন আমাদের মস্তিষ্ক সজাগ থাকে। এর ফলে আমরা ঠিক ভাবে ঘুমাতে পারি না। আর ঘুম আমাদের শরিরে খুব উপকারি একটা ঔষধ। যখন ঘুম হয় না তখন আমাদের ম্যাজাজটাও খিটখিটে হয়ে যায়। আবার ঘুম না হলে আমাদের শরিরে অনেক ধরণের সমস্যা হয় যেমন ঘাড় ব্যাথা, মাথা ঘোরা, বমি বমি ভাব হওয়া, কাজে মন বসে না, অস্বস্তি হওয়া ইত্যাদি।

 হুট করে সিদ্ধান্ত নেওয়া

টেনশন এমন একটা জিনিস যেটা মানুষকে হুটহাট সিদ্ধান্ত নিতে বাদ্ধ করে। বড় বড় বিশেষজ্ঞদের মতে বেশি মানসিক চাপে থাকলে তাদের মধ্য সিদ্ধান্তহীনতা দেখা যায়। মানসিক চাপে তারা কি সিদ্ধান্ত নিবে তা বুঝে উঠতে পারে না। তাই মানসিক চাপে পরে তারা ভুল সিদ্ধান্ত নেয়। আর এই ভুল সিদ্ধান্তে তার জিবনই শেষ হয়ে যায়।

ভুল করা

টেনশন বা মানসিক চাপে থাকলে মানুষ অনেক ধরণের ভুল করে বসে। অনেক সময় দেখা যায় আমরা মানসিক চাপে থাকলে একটা কাজ করতে নিছি বাট সেই কাজের মধ্যও ভুল হয়। সঠিক ভাবে সেই কাজ সম্পূর্ণ হয় না। মাথায় টেনশন নিয়ে কখনো কোন কাজ সঠিক ভাবে করা যায় না। টেনশনে কাজ করলে সেই কাজ বার বার ভুল হবেই।

না ভাবতে পারা

আমরা যখন মানসিক চাপ বা টেনশনে থাকি তখন ভালো কোন ভাবনা তো দুরের কথা কোন ভাবনায় ভাবতে পারি না। যখন চিন্তা করি বা মানসিক চাপে থাকি তখন কোন ভাবনায় আসে না। আবার অনেক সময় দেখা যায় টেনশনে আমরা অনেক কথায় মনে রাখতে পারি না। ভুলে যায়।বেশি মানসিক চাপে থাকলে আমাদের মস্তিষ্ক কোন কাজ করে না। টেনশন আমাদের মস্তিষ্ককে নষ্ট করে দেয়।

আমরা যদি সকালটা সুন্দর করে শুরু করতে পারি তাহলে আমাদের সারাটা দিন ভালো কাটবে। আমরা সঠিকভাবে কাজ করতে পারবো। তাই আমাদের মানসিক চাপ বা টেনশন করা যাবে না। মানসিক চাপ কমাতে যা করবেন,

এমন অনেক কাজ আছে যা করলে আমাদের মানসিক চাপ কমাতে সাহায্য করবে। যেমন,

*আমাদের টেনশন কমাতে হলে সব সময় নিজেকে ব্যাস্ত রাখতে হবে। সব সময় নিজেকে কাজের মধ্য বা বিভিন্ন ভাবে ব্যাস্ত রাখতে হবে।

*বন্ধুদের সাথে আড্ডা দিতে হবে। গল্প করতে হবে যেন মনটা হালকা হয়।

*আবার সপ্তাহে তাও ২ থেকে ৩ দিন একটু ঘোরাফেরা করবেন,কাছে কোথাও ঘুরবেন। আর নিজের পছন্দের জায়গা যেখানে গেলে আপনার ভালো লাগে সেখানে গিয়ে কিছুটা সময় বসে থাকবেন। মোট কথা নিজেকে সময় দিবেন বিনোদন দিবেন।

*যখন কেউ থাকবে না মন খারাপ থাকবে আপনার পছন্দের ভালো লাগার কিছু গান শুনবেন। দেখবেন মনটা হালকা লাগবে।

নিজেকে ভালো রাখতে হলে আর মানসিক চাপ থেকে বাচতে হলে নিজেকে বিনোদন দিতে হবে, নিজেকে ব্যাস্ত রাখতে হবে। তাহলে আমরা এই মানসিক চাপ থেকে বাচতে পারবো। কারণ টেনশন মানুষের বয়স বেড়ে দেয়। যদি তার বয়স ৩০ হয় আর তিনি যদি বেশি টেনশন বা মানসিক চাপে থাকে তাহলে মনে হবে যেন তার বয়স ৪০ তাহলে টেনশন আমাদের বয়সও বেড়ে দিচ্ছে। আর মেয়েরা যদি টেনশন করে তাহলে তাদের চেহারায় বয়সের চাপ আগে পরে। ত্বক খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই আমরা সবাই নিজেকে সব সময় ব্যাস্ত রাখবো। নিজেকে বিনোদন দেবো।

 

 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.