Header Ads

সূযের আলো আমাদের কি উপকার করে

 

সূয

আমরা মেয়েরা অনেক সময় ভাবি সূযের আলোতে গেলে আমাদের স্কিন নষ্ট হবে। কিন্তু এই সূযের আলো আমাদের অনেক উপকার করে।  এই সূযের আলো আমাদের ঘুমিয়ে দেয় এবং জাগিয়ে তোলে। এই সূযের আলো ও রাতের অন্ধকারে আমাদের শরিরে  হরমন তৈরি করতে সাহায্য করে। রাতের অন্ধকার এবং দিনে সূযের আলো আমাদের শরিরে অনেক প্রয়োজন।

এই সূযের আলো আমাদের শরিরে পরলে আমাদের ত্বকে এক ধরণের রাসায়নিক তৈরি হয়। যে রাসায়নিক আমাদের ত্বকের জন্য খুব উপকারী। আমাদের ত্বকে সূযের আলো পড়লে মেলাটোনিন তৈরি হয়। এছাড়াও সূযের আলো থেকে প্রচুর পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়। যা আমাদের শরিরে খুবই প্রয়োজন। আমাদের হাড় ক্ষয় হয় এই ভিটামিন ডি এর অভাবে। বিনা পয়সায় আমরা সূযের আলো থেকে ভিটামিন ডি পাচ্ছি। সূযের আলো থেকে আমরা নাইট্রিক অক্সাইড ও ইউএভি রশ্মি পাই।

 যা আমাদের শরিরে রক্ত সঞ্চালন ঠিক রাখে। সূযের আলো আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাদের হাপানি আছে তাদের জন্য সূযের আলো খুব উপকারি। সূযের আলো আমাদের শরিরে ক্যান্সার নামের মারাত্বক রোগ থেকে রক্ষা করে। সূযের আলো থেকে যে মেলাটোনিন হরমন তৈরি হয় তা আমাদের ভালো ঘুমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন সকালে যদি আমরা সূযের আলোতে ১৫ মিনিট দাড়িয়ে থাকি।

 তাহলে আমাদের শরিরে ভিটামিন ডি এর অভাব পূরণ হবে আবার জন্ডিস এর জন্যও সূযের আলো খুব জরুরি। অনেক ছোট বাচ্চার জন্মগ্রহণ করার পরই দেখা যায় তার শরিরে জন্ডিস হয়েছে। এবং এই জন্ডিসের জন্যও অনেক ছোট শিশু মারা যায়। তাই ছোট বাচ্চাকে জন্মের পর ডাক্তাররা প্রতিদিন ১৫ মিনিট করে রোদে রাখার পরামর্শ দেয়। এক অফিসে দুইজন চাকরি করতো তাদের কাজ ছিলো সারাদিন বসে কম্পিউটারে হিসাব করা।

 কিছুদিন যাবার পর একজনের খুব সমস্যা হয়েছিলো সে উঠতে গেলে কমড় ও হাটুতে খুব ব্যাথা করতো। তারপর তিনি ডাক্তারের কাছে যায়। ডাক্তার তাকে অনেক পরিক্ষা দেয়। সেই পরিক্ষাতে দেখা যায় তার হাড় ক্ষয় হয়েছে। তখন তাকে ডাক্তার ঔষধ দেয় আর কিছু পরামর্শ দেয়।ডাক্তার তাকে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম ঔষধ দেয় আর বলে এই ঔষধের পাশাপাশি প্রতিদিন নিয়ম করে ১৫ থেকে ২০ মিনিট রোদে থাকতে হবে। 

কারণ ভিটামিন ডি ঔষধ দিলাম তবে এই ভিটামিন ডি আপনার শরিরে চাহিদা পূরণ করতে পারবে না এর জন্য সূযের আলোর থেকে যে ভিটামিন ডি পাওয়া যায় সেটা খুব জরুরি এবং গুরুত্বপূর্ণ। তাহলে বোঝা গেলো ভিটামিন ডি সাপ্লিমেন্ট যতই খান না কেন তারপরও আমাদের শরিরে ভিটামিন ডি এর অভাব থেকেই যাবে সূযের আলো একমাত্র পারে আমাদের শরিরে ভিটামিন ডি এর অভাব পূরণ করতে।

তাই অবশ্যই আমরা দিনে তাও ১৫ মিনিট সূযের আলো তে থাকবো। তাহলে আমাদের হাড় মজবুত হবে। শুধু তাই নয়, আমাদের ত্বকের বর্ণ  এলার্জি কমাতে সাহায্য করে এই সূযের আলো। এছাড়াও আমাদের চুল পড়া কমায় এবং চুল মজবুত ও লম্বা হইতে সাহায্য করে। তাহলে সূযের আলো আমাদের ভালো ঘুম, ফুরফুরে ম্যাজাজ, ও বিনা পয়সায় ভিটামিন ও অনেক উপকার করছে। তাই যারা মনে করেন যে সূযের আলোতে গেলে আমাদের ত্বকের ক্ষতি হচ্ছে তাদেরকে বলি সূযের আলো ক্ষতি করে না বরং অনেক উপকার করে। তাই নিয়ম করে অনন্ত প্রতিদিন সকালে ১৫ মিনিট রোদে থাকবেন।

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.