Header Ads

স্বাস্থ্য ভালো রাখার কিছু টিপস

স্বাস্থ্য

   আমাদের স্বাস্থ্যই সম্পদ। এই স্বাস্থ্য ভালো রাখলে আমাদের মনও ভালো থাকে। আমরা অনেক সময় কাজ খুব যত্ন সহকারে করি কিন্তু আমাদের স্বাস্থ্যর কোন যত্ন নিই না। আমরা জানি যে স্বাস্থ্য টিপস মেনে চললে আমাদের শরির ভালো তাকবে কিন্তু হয়তো আমরা সেটা নিয়ম করে চলি না। কিছু কিছু স্বাস্থ্য টিপস আছে যেগুলা আমরা কাজের ফাকে মানতে পারবো। এতে আমাদের স্বাস্থ্য ভালো থাকবে। আর স্বাস্থ্য ভালো থাকলে আমাদের মনটাও অনেক ভারো থাকবে আর মন ভালো থাকলে আমরা সব কাজ করে আনন্দ পাবো ভালো লাগবে। অনেক সময় দেখা যা্য়  স্বাস্থ্যের যত্ন না নিয়ে স্বাস্থ্যের খুব বাজে অবস্থা হয়ে গেছে। তাই স্বাস্থ্যের যত্ন নেওয়া খুব জরুরি, চলুন জেনে নিই কিছু স্বাস্থ্য টিপস

*সকালে পানি পান করা।

*নিয়মিত খাবার খাওয়া।

*নিয়মিত ব্যায়াম করা।

*মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া।

*সকালে পানি পান করা

আমরা জানি পানি আমাদের শরিরের জন্য কতটা জরুরি। কিন্তু আমরা বিভিন্ন কাজের চাপে আমাদের শরিরের যে পযাপ্ত পানি প্রয়োজন তা আমাদের শরিরে দিই না। সকালে খালি পেটে পানি পান করলে অনেক উপকার হয় স্বাস্থ্যের। যেহতেু আমাদের দিন শুরু হয় সকাল দিয়ে তাই সকালে স্বাস্থ্য টিপস মানা খুব জরুরি। সকালে পানি পান করলে আমাদের শরির সতেজ থাকে। এছাড়াও পানি পান করলে পানি আমাদের শরিরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আবার রাতে আমরা ঘুমাই তখন আমাদের হজম প্রক্রিয়ার কোন কাজ থাকে না। সকালে উঠে যখন পানি পান করবেন তখন আমাদের যজম প্রক্রিয়া কাজ শুরু করবে। সকাল বেলা হালকা কুসুম গরম পানি পান করলে আমাদের শরিরের মেটাবলিজম বাড়ে। আমাদের শরিরে পানির চাহিদা প্রচুর। কারণ আমাদের শরিরে পানি ছারা কোন কাজ হয় না। সকাল বেলা পানি খাইলে আমাদের শরিরের মাংসপেশি গুলো ঠিক থাকে। পানি পান করলে আমাদের ত্বক সুন্দর সতেজ তাকে। বেশি বেশি পানি পান করলে আমাদের প্রসাবের ইনফেকশন দূর হবে। তাই নিয়ম করে পানি খাওয়া খুব জরুরি।

*নিয়মিত খাবার খাওয়া

আমরা সবাই খাবার খাই। তবে আমরা অনেকেই খাবারটা নিয়ম করে খাই না। আমরা খাবার যতটুকুই খাই না কেন তা নিয়ম করে খাইতে হবে। সময় মতো খাবার টাইম মেইন টেইন করতে হবে। অনেক সময় দেখা যায় আমরা বেমি বেশি খাবার খাচ্ছি ঠিকি তবে সময় মতো খাচ্ছি না এতে আমাদের স্বাস্থ্যর খুব ক্ষতি হয়। অল্প খাবার খান কিন্তু সময় মতো খাইতে হবে।

*মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া

আমরা কম বেশি সবাই মিষ্টি জাতীয় খাবার পছন্দ করি।মিষ্টি জাতীয় খাবার সবার ভালো লাগে। তবে মিষ্টি খাবার বেশি খাওয়া যাবে না বিশেষ করে যারা ডায়েট মেনে চলেন তাদের একদমই খাওয়া যাবে না। মিষ্টি জাতীয় খাবার খেলে ধিরে ধিরে শরিরের মধ্য ক্যান্সারের সৃষ্টি হবে। এছারাও মিষ্টি জাতীয় খাবার খেলে শরিরে ডাইবেটিস হওয়ার সম্ভনা আছে।

*নিয়মিত ব্যায়াম করা

 ব্যায়াম আমাদের জন্য খুব জরুরি। ব্যায়াম আমাদের স্বাস্থ্যের জন্য ঔষধও বলা যায়। নিয়মিত ব্যায়ম করলে আমাদের শরিরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত ব্যায়াম আমাদের শরির সতেজ রাখে। এবং এই নিয়মিত ব্যায়ামের মাধ্যমে অনেক রোগ ঔষধ ছাড়াই ভালো হয়। তবে আমরা কোন সময়ে ব্যায়াম করবো তা সঠিক বুঝতে পারি না বা কাজের চাপে বা অলসতায় ব্যায়াম করি না।আমাদের সবার ব্যায়াম করা দরকার সকালে একটু ব্যায়াম  করলে সারাদিন আমাদের শরির অনেক ভালো থাকবে কাজে মন বসবে শরিরে অলসতা আসবে না। তাই আমরা অবশ্যই ব্যায়াম করবো। আমরা যদি এই স্বাস্থ্য টিপস মেনে চলি তাহলে আল্লাহর রহমতে আমরা অনেক ভালো থাকতে পারবো। ইনশাআল্লাহ।  

 

  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.