Header Ads

বয়স কমাতে প্রতিদিন নিয়ম করে যা খাবেন

বয়স

বয়স কমাতে প্রতিদিন নিয়ম করে যা খাবেন

আমরা সবাই চাই সুন্দর থাকতে তবে নিজেদের যত্ন নিই না। আমাদের অনেকের দেখা যায় অল্প বয়সে মুখে বলিরেখা পড়ে। আর সেটা নিয়ে আমরা অনেক টেনশনে থাকি। তবে এই বলিরেখা আমাদরে কিছু খাদ্য অভ্যাসের জন্য হয়ে থাকে। শুধু মুখে বলিরেখাই নয় বরং চুল ও পড়ে আমাদের এই খাদ্য অভ্যাসের জন্য। তাই বয়সকে হাতের মুঠোই রাখতে নিয়ম করে খাবার খাইতে হবে। কারণ এই খাবারে সঙ্গে আমাদের চেহারা বা শরিরের যোগসূত্র আছে। কোলাজেন আমাদের চেহারায় বলিরেখা পড়তে দেয় না।

*সবুজ শাকসবজি

*গাজর

*টমেটো

*রসুন ও কাঁচা হলুদ

*লেবু

*কাঠ বাদাম

সবুজ শাকসবজি

আমরা সবাই জানি যে সবুজ শাক সবজিতে অনেক ভিটামিন থাকে। ভিটামিন এ, সি, ই এই ভিটামিন গুলো আমরা শাক সবজিতে পায়। আর এই ভিটামিন গুলো আমাদের শরিরে কোলাজেন এর অভাব পূরণ করে। আর কোলাজেন যখন পূরণ হবে তখন আমাদের চেহারায় কোন প্রকার বলিরেখা পড়বে না।বিষেশ করে ব্রকলি, বাধাকপি ও পালংশাক এ বেশি কোলাজেন থাকে। তাই এই শাকসবজি আমাদের বেশি খাইতে হবে। শালগম ও সিম জাতীয় খাবার বেশি খাইতে হবে।

গাজর

গাজর অনেক মজার একটা সবজি। গাজরে প্রচুর ভিটামিন রয়েছে। এই গাজর আমাদের ত্বকে কোলাজেন তৈরি ত্বককে সুস্থ রাখে। তাই বেশি বেশি গাজর খাইতে হবে এতে আমাদের ত্বক ভালো থাকবে আর ত্বকে কোন বলিরেখা পড়বে না।

টমেটো

টমেটো অনেক ভালো এবং অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ। টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপিন রয়েছে। এই টমেটো আমাদের শরিরে তো পুষ্টি জোগায় পাশাপাশি আমাদের স্কিনকে সূযের হাত থেকে রক্ষা করে। টমেটো খেলে বা ত্বকে ব্যবহার করলে ত্বকের বলিরেখা দুর হয়। এবং স্কিন টানটান হয়।

রসুন ও কাঁচা হলুদ

আমরা সবাই জানি যে রসুন উচ্চ সালফার যুক্ত মসলা এটি কোলাজেনের ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করে। হলুদকে তো বলা হয় শক্তিঘর। প্রতিদিন সকালে খালি পেটে পানির সাথে কয়েক টুকরা কাঁচা হলুদ আর রসুন খাইলে শরিরে রোগপ্রতিরোধ ক্ষমতা তো বৃদ্ধি পাবেই তার সাথে আমাদের স্কিনের উজ্জলতা বাড়বে। এবং স্কিন টানটান থাকবে।

লেবু  

লেবুর কথা তো বলাই লাগবে না কারণ লেবুর উপকারিতার কথা সবাই জানে। লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। যা আমাদের শরিরে অনেক উপকার করে। আমাদের স্কিনের জন্য তো লেবুর উপকারিতার শেষ নেই। লেবু আমাদের ত্বকের জিবাণু দূর করে আবার লেবু আমাদের স্কিনে বলিরেখা পড়তে দেয় না।

কাঠ বাদাম

কাঠ বাদাম এই কাঠ বাদামে রয়েছে ভিটামিন ই, সি এবং প্রচুর পরিমাণে আ্যান্টি অক্সিডেন্ট। বিশেষঞ্জদের মতে ৩০ বছরের পরই প্রতিদিন নিয়ম করে বাদাম খাইতে হবে এতে তাদের হাড়ের ক্ষয় কম হবে আবার মুখের বলিরেখা পড়বে না ত্বকে। সবার ক্ষেত্রে প্রতিদিন নিয়ম করে পাঁচটা করে কাঠ বাদাম খাওয়া দরকার তাহলে অল্প বয়সে ত্বকে বলিরেখা পড়বে না।

এই খাবার গুলো নিয়ম করে খেলে আমাদের অল্প বয়সে স্কিনে বলিরেখা পড়বে না। আমরা সবাই অবশ্যই এই নিয়ম মেনে চলার চেষ্টা করবো।  

 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.