Header Ads

চোখ ভালো রাখার উপায়

 

চোখ

আমরা সবাই সারাদিন বাহিরে কিছু না কিছু কাজ করে থাকি। আমরা হয়তো চোখের ওপর ওতোটাও নজর যা চোখের যত্ন নিই না। চোখের কিছু যত্ন আমরা নিজেরা বাসায় বা বাহিরে যাওয়ার সময় এই বিষয় গুলো লক্ষ্য রাখলে আমাদের চোখকে সুস্থ রাখা সম্ভব। যেমন,

* বাহিরে গেলে সানগ্লাস পরতে।

*ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে বাহিরে থেকে এসে।

*সব সময় সবুজ শাকসবজি খাদ্য তালিকায় রাখতে হবে।

*চোখে হাত দেওয়ার আগে হাত সুন্দর করে পরিষ্কার করতে হবে।

*যতটুকু সময় পাওয়া যায় প্রকৃতির দিকে তাকিয়ে থাকা।

*অনন্ত ৩ মাস পর পর চেকআপ করা।

*আর সব চেয়ে বড় বিষয় হচ্ছে ধূমপান থেকে নিজেকে দূরে রাখা।

*ফোন, কম্পিউটার অর্থাৎ ইলেকট্রেনিক জিনিসের দিকে বেশি ক্ষণ না তাকানো।

আমাদের মানব দেহের সংবেদনশীল অংশ হচ্ছে চোখ। আমরা চোখকে ওতোটাও গুরুত্ব দিতে চাই না। কাজের চাপে চোখের যত্ন নিই না। আমাদের সব সময় ভিটামিন জাতীয় খাবার খাইতে হবে। যেমন ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই ইত্যাদি।

 ভিটামিন এ ( দুধ,ডিম, গরুর কলিজা)।

 ভিটামিন ই( বাদাম ও কিসমিচ জাতীয় খাবার)।

ভিটামিন সি ( লেবু, সবুজ মরিচ)।

বিটা ক্যারোটিন( করলা, গাজর, মিষ্টি আলু)।

এছারাও সামুদ্রিক মাছও আমাদের চোখের জন্য খুব উপকারি। এই খাবার গুলো খাইলে আমাদের চোখ সুস্থ থাকবে। আর চোখ ভালো থাকলে আমদের শরির ও ভালো থাকবে। আমাদের জীবনের কর্মব্যস্ততার  একটা প্রভাব পরে আমাদের চোখের ওপর। আর আমরা যদি চোখের যত্ন না নিই তাহলে আমাদের চোখ অসুস্থ হবে। অনেকে চোখের যত্ন না করাতে তাদের অল্প  বয়সে রাতকানা হতে দেখা যায়। এই সমস্যা গুলো হয় আমাদের ভিটামিনের অভাবে তাই আমাদের উচিৎ বেশিবেশি ভিটামিন জাতীয় খাবার খাওয়া।

 আমরা মিষ্টি আলু ও গাজর প্রতিদিন খেতে পারবো। ভিটামি এ  রাতকানা হওয়ার হাত থেকে আমাদের রক্ষা করবে। ভিটামিন সি ও আমাদের চোখ নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করবে। আমাদের সবার হয়তো সামর্থ হয়না ডিম মাছ মাংস খাওয়ার তবে ভিটামিন  কিন্তু আমরা সবুজ শাকসবজিতেও পাই তিাই আমরা বেশি বেশি সবুজ শাকসবজি খাবো। নিয়ম করে চলবো। যারা বাহিরে কাজ করেন যাদের সব সময় কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়, তারা চোখ কে কিছুটা ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য চশমা ব্যবহার করতে পারবেন। 

আবার বাসায় ফিরেই চোখে ঠান্ডা পানি দিয়ে ঝাপটা দিতে পারবেন এতে চোখ ভালো থাকবে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে কারণ ভিটামিন সি যেমন আমাদের দাত ভালো রাখে তেমনি আমাদের চোখও ভালো রাখে। ভিটামিন সি আমাদের শরিরের রক্ত চলাচল করতে সাহায্য করে।

ভিটামিন ই এই ভিটামিন ই ও আমাদের শরিরের অনেক উপকার করে, বাদাম, ওলিভ অয়েল, চিংড়ি এই ভিটামিন চোখের পানি পড়া রোগ থেকে আমাদের চোখকে রক্ষা করে। আমাদের প্রায় মানুষের এই সমস্যা টা আছে চোখ দিয়ে পানি পড়ে। তবে হয়তো আমরা ওতোটা খেয়াল করি না এই সমস্যা যাদের তাদের বেশি বেশি ভিটামিন ই সমৃদ্ধ খাবার বেশি বেশি খ্ওয়া দরকার।

আমাদের চোখ ভালো রাখার জন্য সবুজ ফল বেশি বেশি খাইতে হবে। পাকা পেপে চোখের জন্য খুব খুব উপকারি। আম, জাম, বেদেনা, তরমুজ, সব ধরণের সবুজ ফল আমাদের চোখের জন্য উপকারি। আবার মাছের মধ্য কাতলা, রুই, ইলিশ, মাগুর ইত্যাদি মাছ আমাদের চোখের জন্য ভালো এগুলা সব নিয়ম মেনে চললে ও নিয়ম মেনে খাইলে আমাদের চোখ ইনশাআল্লাহ সবসময় সুস্থ থাকবে।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.