Header Ads

দাঁত সুন্দর সুস্থ ও কিভাবে ভালো রাখবেন তার উপায়

 

দাঁত
দাঁত আমাদের শরিরের একটি বিষেশ অংশ। আমাদের চেহারার সৌন্দয এই দাঁত। আমাদের হাসিটা যেন সবসময় সুন্দর থাকে তার জন্য আমাদের দাঁতের যত্ন করা দরকার। ঝকঝকে দাঁত আমরা সবাই চাই। তবে আমরা অনেকেই দাত সুস্থ রাখার বিষয়ে সচেতন না। আমরা যদি একটু সচতেন হয় দাঁতের প্রতি তাহলে আমাদের দাঁত সুস্থ সুন্দর ও ভালো রাখা সম্ভব।একটু সচেতন আর কিছু নিয়ম মেনে চললেই দাঁত ভালো থাকবে। চলুন আজকে জেনে আসা যাক কোন কোন নিয়ম মেনে চললে আমাদের দাঁত সুস্থ থাকবে।

কি খাচ্ছেন

আমরা অনেক সময় অনেক কিছু খেয়ে থাকি আমরা হয়তো জানিই না যে এই খাবারগুলোতে আমাদের দাঁতের কত ক্ষতি হচ্ছে। আবার অনেক সময় দাঁতের ক্ষতি জেনেও আমরা সেই খাবার গুলিই খাই। যেমন আমরা সবাই জানি পান খাইলে দাতের ক্ষতি হবে। তবুও অনেকেই পান খায়। তাহলে আমরা জেনেই আমাদের দাঁতের ক্ষতি করতেছি। অনেকের আবার আ্যালকোহল পানের অভ্যাস আছে, অনেকে ধূমপান করে, আবার আমরা অনেকেই ভারি মশলাযুক্ত খাবার খেয়ে থাকি। এছারাও আমরা বেশির ভাগ মানুষই চকলেট পছন্দ করি। এই খাবার গুলো আমাদের দাঁতের জন্য একেবারেই ক্ষতিকারক। শুধু তাই নয় আমরা যে বোতলজাত পানি পান করি এই পানি গুলোও আমাদের দাঁতের জন্য ক্ষতিকর। এই খাবার গুলো পরিহার করতে হবে। যাদের অভ্যাস হয়ে গেছে তারা এই খাবার গুলো খাওয়ার পর পরই দাত পরিষ্কার করবেন। আর সম্ভব হলে ধীরে ধীরে এই অভ্যাস গুলো বাদ দেওয়ার চেষ্টা করবেন।

দুই বেলা দুই মিনিটের নিয়ম করে দাত ব্রাশ করা

আমরা সবাই সকালে ঘুম থেকে উঠে দাত ব্রাশ করে থাকি। এটা আমাদের ডেইলি রুটিন যে ঘুম থেকে উঠে দাত ব্রাশ করা। তবে এই নিয়মটা দিনে দুইবার করতে হবে। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে। আমাদের আরেকটা বিষয় মাথায় রাখতে হবে ব্রাশ করার সময়টা যেন দুই মিনিট হয়। ২ মিনিটের বেশি বা ২ মিনিটের কম যেন না হয়।আমাদের দাতের যত জিবাণু আছে তা এই ২ মিনিট ব্রাস করলেই পরিষ্কার হবে আবার ২ মিনিটের বেশি ব্রাশ করলেও দাঁতের জন্য বিপদজনক। তাই আমাদের দাঁত সুস্থ রাখতে দনে ২ বার ব্রাশ করতেই হবে।

আলতো করে দাঁত মাজুন

আমরা অনেক সময় মনে করি যে দাঁত জোরে জোরে ব্রাশ করলে হয়তো আমাদের দাত বেশি পরিষ্কার হবে। এই ভাবনাটা মোটেও ঠিক না বরং দাঁত জোরে জোরে ব্রাশ করলে আমাদের দাতের ক্ষতি হবে। তাই আমরা আলতো করে দাঁত ব্রাশ করবো। ব্রাশ শক্ত হইলে ডক্টরের পরামর্শে হালকা নরম ব্রাশও ব্যাবহার করতে পারবেন।

দাঁতের প্রতি সদয় হন

আমরা জানি আমাদের খাবারকে চিবাতে দাঁত আমাদের সাহায্য করে থাকে। খাবার চিবানো বা কামড়ে খাওয়ার জন্যই দাঁত। তবে আমরা অনেকে বোতলের কাক খোলা বা বিভিন্ন শক্ত প্যাকেট ছেড়ার হাতিয়ার মনে করি দাঁতকে। অতিরিক্ত শক্ত খাবার বেশি কামড়ানো ঠিক না। দাঁতের প্রতি আমাদের সদয় হতে হবে। কারণ দাঁতের প্রতি সদয় না হলে পরে দেখা যাবে আমাদের দাঁতের ক্ষতি হচ্ছে। যেমন বেশি শক্ত খাবার কামড়াতে গিয়ে অনেক সময় দাঁতে ফাটল ধরে।

প্রতিদিন চা খাওয়ার অভাস করুন

আমরা সবাই চা খাই। ছা আমাদের দাতের জন্য উপকারি তবে চিনি ছাড়া চা দাঁতের জন্য উপকারি। চা তে এমন কিছু উপাদান আছে যা আমাদের দাঁতের ব্যাকটেরিয়াকে ধ্বংস করে তােই চিনি ছাড়া চা খাওয়ার অভ্যাস করুন।

নিয়ম করে ডক্টর দেখান

 আমরা অনেক সময় দেখি দাঁতের অল্প সমস্যাতে  কেউ ডক্টরের কাছে যায় না। যখন দেখে আর হচ্ছে না তখন ডক্টরের কাছে যায়। আমাদের সবার উচিৎ ৬ মাস পর পর দাঁত চেকআপ করা। ডক্টর দেখানো। আমাদের দাঁতে অনেক সময় দেখা যায় মাড়ি ফুলে যায়, দাঁত শিরশির করে, মাড়িতে পোঁজ হয় এই সমস্যা হইলে আমরা তখন ডক্টরের কাছে যায়। আমাদের সব সময় দাতের প্রতি যত্ন নিতে হবে। চেকআপটা খুব জরুরি আমাদের দাঁতের জন্য আর ২ বছর পরপর আমাদের দাঁত পরিষ্কার করা দরকার তাহলে আমাদের দাত ভালো থাকবে।

এই নিয়ম গুলো মেনে চললে ইনশাআল্লাহ আমাদের দাঁত ভালো থাকবে।

 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.