Header Ads

কোন খাবার খেলে সৃতিশক্তি বাড়বে

 

খাবার

আমাদের মধ্য এখন প্রায়ই দেখা যায় মানুষের বয়স না হইতেই তার সৃতিশক্তি কমে যাচ্ছে। এরকম হচ্ছে আমাদের কিছু কিছু খাদ্যঅভ্যাসের জন্য। অনেক সময় দেখা যায় আজকে একটা কথা বলছি কালকে সেই কথাটাই ভুলে গেছি। কিছুই মনে রাখতে পারছে না। আবার অনেক সময় সময় অনেক ছোট বাচ্চার ও এরকম সমস্যা হয়ে থাকে।

 দেখা যায় স্কুলে গেছে বাসায় পড়া মুখস্ত করে গেছে কিন্তু স্কুলে গিয়ে আর মনে নাই। অনেকে রাত জেগে পড়ে কিন্তু পরিক্ষার হলে ভুলে যায়। এরকম সৃতিশক্তি কমে গেলে আমরা ডক্টরের কাছে যায় ডক্টর হয়তো ওষধ দেয় আর বলে শরিরচর্চা অনুশীলন ও যোগব্যায়াম করতে বলে। শুধু যোগব্যায়াম ও ঔষধে কি এই সমস্যা সমাধান হবে? এই সমস্যা সমাধান করতে হলে আমাদের নিয়ম করে চলতে হবে।

 নিয়ম মতো খাবার খাইতে হবে। কারণ স্বাস্থ্যকর খাবার আমাদের ব্রেনের জন্য খুব খুব উপকারি। আমরা সারাদিন যা কাজ করি বা যা ভাবি তা নিয়ন্ত্রণ করে আমাদের ব্রেন। তাই আমাদের ব্রেনকে ভালো রাখতে হবে। আর এই ব্রেনকে ভালো রাখতে আমাদের স্বাস্থ্যকর খাবার খাইতে হবে।

 কোন কোন খাবার আমাদের ব্রেনকে ভালো রাখবে বা কোন খাবার খেলে আমাদের সৃতিশক্তি বাড়বে চলুন জেনে নিই, কাজুবাদাম, কমলালেবু, আপেল,ডিম, পালং শাক, স্যালমন মাছ, দুধ, টমেটো কুমরার বিচি, কপি,গ্রিনটি আরো অনেক খাবার আছে যা খেলে আমাদের সৃতিশক্তি বাড়বে ও আমাদের স্বাস্থ্যও ভালো থাকবে।

ডিম

ডিম এ অনেক পুষ্টি যা কারোই জানার বাকি নাই। ডিম হলোকোলিনের এক চমৎকার উৎস।যা আমাদের ব্রেনের কাযক্ষমতা বাড়িয়ে দেয় এবং আমাদের ব্রেনকে সুস্থ্য রাখে।

দুধ

দুধের পুষ্টির কথা তো বলে শেষ করা যাবে না। দুধ থেকে আমরা অনেক পুষ্টি পাই।দুধ আমাদের ব্রেনকে ভালো রাখে। দুধ খেলে সৃতিশক্তি বাড়ে। আবার এই দুধের সাথে জাম মিশে খেলে আমাদের মস্তিষ্কের রক্ত চলাচল বৃদ্ধি করে। জাম ব্লাড পেসার ঠিক রাখে।

পালং শাক

আমরা সবাই জানি শাক সবজি আমাদের স্বাস্থ্যর জন্য উপকারি। পালং শাক  যে কোন সমস্যার সমাধান। এই পালং শাক এ প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম থাকে য়া আমাদের ব্রেনের জন্য খুব উপকারি। শুধু আমাদের ব্রেনেরই কাজ করে না এই শাক পাইলসের সমস্যাও সমাধান করে।

স্যালমন মাছ

স্যালমন মাছে আছে মেগা -৩ যুক্ত ফ্যাটি আ্যাসিড যা আমাদের ব্রেনের কাযক্ষমতা বাড়িয়ে দেয়।

বাদাম

বাদাম আমাদের অনেক উপকার করে। বাদাম খেলে ব্রেন ভালো থাকে। সৃতিশক্তি বাড়ে।

 আপেল

আপেল উপকারি একটা ফল আমাদের মস্তিষ্কের জন্য। এই আপেল আমাদের অনেক রোগ থেকেও রক্ষা করে। কোয়ারসেটিন নামক একটি আ্যান্টিঅক্সিডেন্ট থাকে এই আপেল এ যা আমাদের সৃতিশক্তিকে বৃদ্ধি করতে সাহায্য করে।

কমলালেবু

কমলা লেবুর কথা আর কি বলবো। এই কমলা লেবুও অনেক রোগ প্রতিরোধ করে। কমলা লেবু ভিটামিন সি এ ভরপুর। যা আমাদের ব্রেন ভালো রাখতে ও সৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

টমেটো

টমেটোতে লাইকোপেন নামক আ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা কোষের রেডিকল ক্ষয়ের বিরুদ্ধে কাজ করে। এতে আমাদের ব্রেন ভালো থাকে।

এই নিয়ম মেনে চললে এবং এই খাবার খাইলে আমাদের ব্রেন ভালো থাকবে। এর সাথে যোগ ব্যায়াম ও শরির চর্চা করলে তো আরো ভালো হয় আমাদের ব্রেইন ভালো থাকবে। আরেকটা বিষয় আমাদের সবারই ঘুমটা ঠিকঠাক ঘুমাতে হবে। কারণ ঘুম আমাদের ব্রেনকে ফ্রেস করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.