Header Ads

মুজিব একটি জাতির রূপকার

 

মুজিব

আমরা সবাই জানি যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশের জন্য অনেক যুদ্ধ করেছে। এবং বাংলাদেশকে স্বাধিন বাংলাদেশ করতে তিনি নিজের প্রাণও দিয়ে। শুধু নিজের প্রাণ নয় তার পরিবারের ২ জন বাদে প্রায় সবাই বাংলাদের জন্য শহিদ হয়েছে। তাদের কে হত্যা করা হয়েছে। এবার এই বঙ্গবন্ধুর হত্যার কাহিনী নিয়েই সিনেমা করা হয়েছে। যেন সবাই দেখে কেমন করে প্রাণ দিতে হয়েছে দেশের জন্য।

 বাংলাদেশ ও ভারত সরকারের প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন কাহিনী তুলে ধরা হয়েছে। সিনেমাটির নাম দেওয়া হয়েছে মুজিব একটি জাতির রূপকার। এই সিনেমাটি ১৩ অক্টোবর সারা দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে। সিনেমাটি মুক্তির দুদিন না যেতেই প্রায় ১৬১ সিনেমা হল পেয়েছে। এই সিনেমাতে প্রধানমন্ত্রির বাবার চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। 

এই সিনেমাতে অভিনয় করে যেমন দর্শকদের মন কেড়েছে তেমনি প্রধানমন্ত্রি শেখ হাসিনার ও মন জয় করেছে আরিফিন শুভ। প্রধানমন্ত্রি এই সিনেমা দেখে অঝরে কেদেছে। তিনি আরিফিন শুভর মধ্য যেন তার বাবাকে দেখতে পেযেছেন। কিছুক্ষণের জন্য তার মনেই হয়েছিলো যেন তার বাবার আবার ফিরে এসেছে। আরিফিন শুভর এই সিনেমা দেশবাসিকে দেখার আহ্ববান জানিয়েছেন প্রধান মন্ত্রি শেখ হাসিনা।

 এই সিনেমাটি মুক্তির দিন থেকেই যেন সিনেমা হলে সারা ফেলেছে। শুধু তাই নয় স্টার সিনেপ্লেক্সের ৭ টি শাখায় ২০ টি শো হয়েছিল এই সিনেমাটির। এই সিনেমাটি দেখার জন্য অনেক ভীর দর্শকদের। দর্শকদের চাহিদার জন্য সিনেমাটির শো বাড়িয়েছে কর্তৃপক্ষ। এই সিনেমাটি নিয়ে যেন বাংলাদেশে অনেক ঝড় উঠেছে। এই একই অবস্থা সারা বাংলাদেশের সিনেমা হলে।

 এই সিনেমাটি বাংলাদেশের সব সিনেমার সেরা সিনেমা হিসাবে রেকর্ড হয়েছে। এই সিনেমাটি পরিচালনা করেছে ভারতের খ্যাতিমান শ্যাম বেনেগাল। তিনি এই সিনেমাতে আরিফিন শুভকে রেখেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবরের চরিত্রে। আরিফিন শুভ অনেক সুন্দর অভিনয় করেছেন এই সিনেমাতে। তার অভিনয়ের প্রসংসা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মেয়ে প্রধানমন্ত্রি শেখ হাসিনা।

 এছারাও এই সিনেমাতে আরো অনেক বড় বড় অভিনেত্রী এবং বড় বড় অভিনেতারা অভিনয় করেছে। এই সিনেমাতে শেখ হাসিনার একটি চরিত্রে অভিনয় করেছেন চিত্র নায়িকা নুসরাত ফারিয়া। এবং বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিসা। এছারাও আরো অনেকে অভিনয় করেছেন এই মুজিব একটি জাতির রূপকার সিনেমাটিতে।

 এই সিনেমাটি তৈরি করতে প্রায় ৩ বছর সময় লেগেছে। ২০২১ সালের জানুয়ারির শেষের দিকে দাদা সাহেব ফলকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের সুট শুরু করা হয়।  এই সিনেমাটিতে সহকারি পরিচালক হিসাবে কাজ করেছেন দয়াল নিহালানি। শামা জায়েদি ও অতুল তিওয়ারি এই সিনেমার চিত্র্যনাট্য করেছেন। বঙ্গবন্ধুর এই সিনেমা দেখে হাজারো দর্শক কেদেছে। দর্শকদের মনে কান্নার অনুভূতি এনেছে সিনেমার শেষের দৃশ্য যখন বঙ্গবন্ধু সহ তার পরিবারের সবাইকে নির্মামভাবে হত্যা করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.