Header Ads

গোপনে ভাইরাস ছড়াচ্ছে আ্যাপস

 

ভাইরাস
 আমাদের দেশ এখন অনেক উন্নত। আমাদের প্রত্যেকটা মানুষের হাতে হাতে এখন স্মার্টফোন। আমরা অনেক সময় অনেক আ্যাপ ডাউনলোড করি। অনেক সময় বাচ্চারা অনেক আ্যপ ডাউনলোড দেয়। গেমস ডাউনলোড দেয়। স্মার্টফোন মানেই গেমস খেলা, ম্যাসেনঞ্জার, আরো অন্যান্য আ্যপ ডাউনলোড দেওয়া। 

তবে আমরা এরকম করে আ্যপ ডাউনলোড দেওয়ার সময় একবারো চিন্তা করি না বা বুঝি না যে এই আ্যাপ গুলোর মধ্য অজান্তেই আমরা এমন কিছু এপস ডাউনলোড দিচ্ছি যেটা আমাদের ফোনে ভাইরাস ছড়াচ্ছে। আবার অনেকে জানলেও হয়তো ভাবতেছি যে আ্যাপ আবার কি ক্ষতি করবে। ১৬ টি আ্যাপ গোপনে ভাইরাস ছড়াচ্ছে।

 শুধু তাই নয় এই ১৬ টি আ্যাপ ভাইরাস ছড়াতে সক্ষম হয়েছে। এই ক্ষতিকারক ১৬ টি ভাইরাস আ্যপ এর সন্ধান পেয়েছে রাশিয়ার আ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান। যার নাম ড. ওয়েব।  তিনি বলেন অনেকে লোভে পড়ে বা সুবিধা পাবে এই লোভে আ্যাপ ডাউনলোড দেয়। কারন প্রতিষ্ঠানটির তথ্যমতে ব্যাবহারকারীদের বিভিন্ন সুবিধার প্রলোভন দেখানো হয়। যেন তারা আ্যাপ ডাউনলোড দেয়। আর এই আ্যাপ ডাউনলোড দিয়ে নামালেই ব্যাবহারকারীদের ফোনে জোকার ফেকআ্যাপ ও হিডেনআ্যাডস ট্রোজান ভাইরাস প্রবেশ করে।
 গুগল আমাদের ফোনে নিরাপত্তা ব্যবস্থা দেয়। এই ১৬ টি আ্যাপ গুগলের নিরাপত্তা ব্যবস্থা এড়িয়ে প্লে স্টোরে জায়গা করে নিয়েছে। শুধু তাই নয় এই আ্যাপগুলো এরই মধ্য ২০ লাক্ষের বেশির বার নামানো হয়েছে। যার কারণে অনেক ব্যবহারকারীরা সাইবার হামলার ঝুকিতে রয়েছে। ভাইরাস ছড়ানোর অভিযোগ উঠেছে।

 গুগল এরই মধ্য ভাইরাস ছড়ানো আ্যপগুলো প্লে স্টোর থেকে মুছে ফেলেছে। তবে যারা আগেই ভাইরাস আ্যাপগুলো ফোনে ডাউনলোড দিয়ে রেখেছে সেগুলো ফোন থেকে মুছে দিতে পারে নি গুগল। এই ফোনে থাকা আ্যপগুলোই এখনো তথ্য পাচার করতে সক্ষম হচ্ছে। এই জন্যই যাদের ফোনে এই ক্ষতিকারক আ্যপগুলো রয়েছে তারা খুব দ্রুত এই আ্যপ মুছে ফেলুন। নইলে আপনার সব তথ্য পাচার করবে এই আ্যাপ।

 এই রকমি পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। ড. ওয়েব বলেন এই ১৬ টি আ্যপ ক্ষতিকারক। এই ক্ষতিকারক আ্যপ এর মধ্য বেশি নামানো হয়েছে সুপার স্কিবিডি কিলার। এই আ্যপ ১০ লাখের বেশিবার নামানো হয়েছে। এরপর যে আ্যপগুলো আছে সেগুলো তাও ৫ লাখের বেশিবার নামানো হয়েছে। 
এর মধ্য রয়েছে, রাবার পাঞ্চ থ্রিডি ও এজেন্ট শুটার তারপর আছে, ইন্টারনাল মেজ, কাউবয়েজ ফ্রন্টিয়ার, রেইনবো স্ট্রেচ, ফায়ার ফ্রুটস, স্টিলার সিক্রেটস, জাঙ্গল জুয়েলস, ইনচ্যান্টেডি ইলিক্সির, গ্যাজইনডো ইকোনমিক, ফিন্যান্সিয়াল ফিউশন, লাভ ইমোজি, ফিন্যান্সিয়াল ভল্ট, ম্যাসেনজ্ঞার, মানিমেন্টর ও বিউটি ওয়েলপেপার এইচডি।

 নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে যদি আপনারা আ্যপ ডাউনলোড দেন তাহলে ডাউনলোড দেওয়ার আগে আ্যপ নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোজ নিতে হবে। তাহলে আপনারা এই ক্ষতিকারক আ্যপগুলোর থেকে রক্ষা পেতে পারেন। আবার আ্যপ নামানোর আগে নির্মাতাদের কেঅজ তো নিবেনই তার সাথে সাথে জানতে হবে আ্যপটির বিষয়ে এবং অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতা কেমন।

 আরেকটা কথা বলেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা তারা বলেছেন অপরিচিত লিংকে ক্লিক করে আ্যপ নামানো যাবে না। আমরা অনেক সময় ফেসবুকে ঢুকলেই সামনে অনেক অপরিচিত আ্যপ আসে যেখানে নানান সুবিধার কথা বলা হয় এবং বলা হয় এই লিংক এ ক্লিক করে আ্যপ ডাউনলোড দিন। আমরা এই অপরিচিত লিংক এ কখনোই ক্লিক করবো না। তাহলে আমরা এই ক্ষতিকারক আ্যপগুলোর থেকে নিজের ফোনের সব তথ্য বাচাতে সক্ষম হবো ও সাইবার হামলার ঝুকি থাকবে না।

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.